২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


প্রযুক্তি বিশ্বে নতুন বছরে কি চমক আসছে!

-


২০২৪ সালে প্রযুক্তি খাতের সম্ভাব্য বড় বড় ঘটনা নিয়ে বিস্তারিত একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট। ২০২৩ সালে চ্যাটজিপিটি ও গুগল বার্ডের মতো জেনারেটিভ এআই মডেল দৈনন্দিন জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। তবে, আগামী বছরে এসব মডেলের পরবর্তী প্রজন্ম বাজারে আসার সাথে সাথে এআই মডেলের ব্যবহার আরো বাড়বে।
বিভিন্ন কাজে সহায়তা করার ক্ষেত্রে এর উপযোগিতা আরো বাড়বে। আর এর ফলে শিক্ষাক্ষেত্রে ও চাকরির বাজারে এসব মডেলের প্রভাবকে ঘিরে সৃষ্ট উদ্বেগও বাড়বে।

বিশ্বজুড়ে এর প্রতিক্রিয়া হিসেবে পেশাদার ক্ষেত্রে কীভাবে এবং কখন এআই ব্যবহার করা যাবে সে বিষয়ে হতে যাচ্ছে তুমুল কাটাছেঁড়া। এই জনপ্রিয় ও অতি দ্রুত প্রসারণশীল শীল্পকে কীভাবে নিয়ন্ত্রণে রাখা যায় সে বিষয়ে বিশ্বের অনেক দেশ এরই মধ্যে আলোচনা শুরু করেছে।
ভার্চুয়াল ও মিক্সড রিয়ালিটি বেশ কয়েক বছর ধরেই বাজারে রয়েছে, ‘প্লেস্টেশন ভিআর’ ও মেটার ‘কোয়েস্ট’ হেডসেটের মতো নানা মাত্রার সাফল্য নিয়ে। তবে ২০২৪ সালে অ্যাপলের মিক্সড রিয়ালিটি হেডসেট ‘ভিশন প্রো’-এর হাত ধরে এ প্রযুক্তি প্রথমবারের মতো মূলধারায় প্রবেশ করতে চলেছে। যদিও এর পক্ষে বিপক্ষে অনেক যুক্তি রয়েছে। এ ডিভাইসটি চালু করলে ব্যবহারকারীরা বাস্তব জগতের ওপরেই বিভিন্ন অ্যাপ্লিকেশন দেখতে পাবেন এবং হাতের অঙ্গভঙ্গির সাহায্যে সেগুলো ব্যবহার করতে পারবেন। অ্যাপলের এ প্রযুক্তির বেশ কিছু দিক নতুন নয়। তবে বিশেষজ্ঞরা অনুমান করছেন, অ্যাপলের প্রযুক্তির পরিচিতি ও যেকোনো প্রযুক্তির ক্ষেত্রে জনসাধারণের দৃষ্টি আকর্ষণের ক্ষমতা ভার্চুয়াল ও মিক্সড রিয়ালিটির ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠতে পারে। তবে, বেশ ধীরে সুস্থে বাজারে আসতে চলেছে ‘ভিশন প্রো’। এখন পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রেই কেবল উন্মোচনের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। অবশ্য গ্রাহকরা পছন্দ করলে ডিভাইসটি আরো বাজারে দেখা যেতে পারে।

যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন রাষ্ট্রকে এরই মধ্যে সতর্ক করা হয়েছে, তারা সাইবার স্পেসে রাষ্ট্র সমর্থিত হ্যাকারদের ক্রমবর্ধমান হুমকির সম্মুখীন হতে পারেন। ব্রিটিশ সাইবার নিরাপত্তা সংস্থা ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) তাদের ২০২৩ সালের বার্ষিক পর্যালোচনায় র্যানসমওয়্যার আক্রমণের ক্রমবর্ধমান হুমকির বিষয়ে সতর্ক করেছে। পাশাপাশি, সাইবার স্পেসের ওপরে এআইয়ের প্রভাব, বিশেষ করে অপরাধীদের আরো বিশ্বাসযোগ্য স্ক্যাম বা সোশ্যাল ইঞ্জিনিয়ারিং তৈরিতে সহায়তা করার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থটি।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং সম্ভবত যুক্তরাজ্যসহ ২০২৪ সালে বিশ্বের বেশ কয়েকটি দেশে বড় নির্বাচন হওয়ার কথা থাকায় শক্তিশালী সাইবার নিরাপত্তা অনেকের মূল লক্ষ্য থাকবে। সাইবার নিরাপত্তার প্রযুক্তি জগতের অন্যতম বড় আলোচনার বিষয় হতে পারে ২০২৪ সালে অনুষ্ঠিত হতে যাওয়া অনেকগুলো নির্বাচন। এর আগে সামাজিক মাধ্যম ব্যবহার করে ভোটারদের প্রভাবিত করার বিষয়টি আবারো তীক্ষ্ণ দৃষ্টিতে দেখা হবে। বিশেষ করে ইলন মাস্কের এক্স-এর মালিকানা ও প্ল্যাটফর্মটিতে ব্যবহারকারীদের অপরিশুদ্ধ ও মুক্ত বক্তব্য প্রকাশের অনুমতি দেয়ায় এ নজরদারি আরো বাড়বে। এআইয়ের উত্থান এ ক্ষেত্রেও একটি বড় ভূমিকা পালন করবে। এরই মধ্যেই বেশ কয়েকজন বিশিষ্ট রাজনীতিবিদের ‘ডিপফেইক’ অনলাইনে প্রচারিত হয়েছে। এআই দ্বারা তৈরি ভুল তথ্যের ছড়াছড়ি মোকাবেলার বিষয়টি এরই মধ্যেই যুক্তরাজ্যে আলোচনা হচ্ছে।


আরো সংবাদ



premium cement